Lesson 1: What is Sentence?
নিচের বক্তব্যগুলো দেখঃ
• The sun is about 4,500 million years old. (সূর্যের বয়স প্রায় চার হাজার পাঁচ শত মিলিয়ন বছর।)
• Joynul is illiterate. (জয়নুল নিরক্ষর।)
• Mrs Barua is one of my favorite teachers. (মিসেস বড়ুয়া আমার প্রিয় শিক্ষকদের একজন।)
• Flowers smell sweet. (ফুলের গন্ধ মিষ্টি।)
এখানে, প্রত্যেকটি বক্তব্য একাধিক word বা শব্দ দ্বারা গঠিত হয়েছে এবং শব্দগুলো সুবিন্যস্ত ও প্রাসঙ্গিক। আর এ শব্দগুচ্ছ দ্বারা পরিপূর্ণ অর্থও প্রকাশ পেয়েছে।
যেমন: The sun is about 4,500 million years old. (সূর্যের বয়স প্রায় চার হাজার পাঁচ শত মিলিয়ন বছর।)
এ বাক্যে যা বলতে চাওয়া হয়েছে তা-ই সম্পূর্ণরূপে প্রকাশ পেয়েছে, এবং এরপর আর কিছু শোনার বা জানার প্রয়োজন থাকে না।
ওপরোক্ত অন্য সব বাক্যের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আর এ ধরনের শব্দ সমষ্টিকে বলা হয় sentence বা বাক্য।
আবার, নিচের অনুচ্ছেদটি লক্ষ করোঃ
Mina draws pictures. She puts colors on her drawings. She likes to use bright colors.
She shows her drawings to her teachers. She also shows the drawings to her friends. All of them like the drawings and praise her.
Drawing pictures is her favorite pastime.
ওপরোক্ত অনুচ্ছেদে কতগুলো বাক্য আছে তা গণনা করে দেখো। লক্ষ করে দেখো, এখানে প্রতিটি শব্দগুচ্ছই একটি স্বতন্ত্র, পরিপূর্ণ ও সাবলীল অর্থ প্রকাশ করে।
o এবার নিচের situation টি দেখঃ
Mother: Reza, will you come here, please?
Reza: Yes.
এখানে যেহেতু 'Yes' শব্দটি দ্বারা মনের পূর্ণ ভাব প্রকাশিত হয়েছে, তাই বলা যায়, একটি মাত্র word-ও একটি sentence হিসেবে ব্যবহৃত হতে পারে।
সুতরাং, Sentence কে আমরা এভাবে সংজ্ঞায়িত করতে পারি – যে শব্দ বা শব্দসমষ্টি কোনো একটি প্রসঙ্গে পরিষ্কার ও পরিপূর্ণ অর্থ প্রকাশ করে, তাকে sentence বা বাক্য বলে। (A word or a group of words that expresses a clear and complete meaning in a given context is called a sentence.)
সুতরাং, ওপরের আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, একটি sentence যেমন a set of words বা শব্দসমষ্টি দ্বারা গঠিত হতে পারে, আবার একটি word দ্বারাও গঠিত হতে পারে।
তবে a set of words বা একগুচ্ছ শব্দকে তখনই sentence বা বাক্য বলা যাবে যখন এর দ্বারা clear meaning বা পরিস্কার অর্থ প্রকাশ পাবে।
আর এজন্য শব্দসমষ্টি বা শব্দগুচ্ছের নিম্নোক্ত তিনটি বৈশিষ্ট্য থাকতে হবে –
• শব্দগুচ্ছটি দ্বারা complete sense বা পরিপূর্ণ অর্থ প্রকাশ পেতে হবে।
• Word গুলোকে অবশ্যই সুবিন্যস্ত হতে হবে।
• Word গুলোকে প্রাসঙ্গিক হতে হবে।
[বাংলা ব্যাকরণে বাক্যের এ তিনটি বৈশিষ্ট্যকে যথাক্রমে আকাঙ্ক্ষা, আসত্তি এবং যোগ্যতা হিসেবে অভিহিত করা হয়।]
এবার আমরা দেখব, কীভাবে ওপরোক্ত বৈশিষ্ট্য বা গুণাবলি ব্যতীত কোন শব্দগুচ্ছ বা শব্দ সমষ্টি sentence হতে পারে নাঃ
(i) নিচের উদাহরণগুলো দেখ-
* He wants. (সে চায়।)
* We help. (আমরা সাহায্য করি।)
* She looks. (তাকে দেখায়।)
লক্ষ করো, ওপরের শব্দগুচ্ছ দ্বারা complete sense বা পরিপূর্ণ অর্থ প্রকাশ পাচ্ছে না।
এ শব্দগুচ্ছসমূহ পড়ার পর “সে কী চায়?” “আমরা কাকে বা কাদেরকে সাহায্য করি?” “তাকে কেমন দেখায়?”.... এমন প্রশ্ন মনে জেগে ওঠে।
অর্থাৎ, এগুলোর অর্থ অসম্পূর্ণ। তাই এ শব্দগুচ্ছগুলোর কোনোটিকেই sentence বলা যাবে না। কিন্তু আমরা যদি বলি –
* He wants some money. (সে কিছু টাকা চায়।)
* We help the poor. (আমরা গরীবদের সাহায্য করি।)
* She looks pretty. (তাকে সুন্দর দেখায়।)
তাহলে প্রতিটি শব্দগুচ্ছ দ্বারা পূর্ণ অর্থ প্রকাশ পায়।
এখন এগুলোকে sentence বলা যাবে।
(ii) আবার নিচের উদাহরণগুলো দেখ –
* Some wants he money.
* Help we poor the.
* Looks she pretty.
লক্ষ করো, ওপরের শব্দগুচ্ছসমূহ দিয়ে কোন পরিস্কার অর্থ প্রকাশ পাচ্ছে না। কিন্তু কেন?
আগে যে পূর্ণাঙ্গ অর্থপূর্ণ বাক্যগুলো তৈরি করা হয়েছিল, তাদের সবগুলো শব্দই এখানের প্রতিটি শব্দগুচ্ছে রয়েছে, কিন্তু তবুও পরিষ্কার অর্থ প্রকাশিত হলো না কেন?
এর কারণ- শব্দগুলো ঠিকই আছে, কিন্তু তাদের অবস্থানগুলো পাল্টে গেছে। অর্থাৎ, এখানে শব্দগুলো সুবিন্যস্ত নয়, আর সেজন্য তারা কোনো পরিষ্কার অর্থ প্রকাশ করতে পারছে না। তাই এদেরকে sentence বলা যাবে না।
ii) এবার নিচের শব্দগুচ্ছটি দেখো –
* The horse is flying in the sky. (ঘোড়াটি আকাশে উড়ছে।)
ওপরের শব্দগুচ্ছের শব্দগুলো proper order-এ সাজানো রয়েছে, আবার একটি অর্থও প্রকাশ করছে।
কিন্তু তারপরও এটিকে বাক্য বলা যাবে না।
কারণ, এখানে শব্দগুলোর প্রাসঙ্গিকতার অভাব রয়েছে। কেননা, ঘোড়ার আকাশে ওড়ার যোগ্যতা নেই।
কিন্তু আমরা যদি বলি –
* The bird is flying in the sky. (পাখিটি আকাশে উড়ছে।)
তাহলে শব্দগুচ্ছটি প্রাসঙ্গিকতা অর্জন করে, এবং তখন এটিকে sentence বলা যায়।
Lesson 2: Elements of Sentence
আমরা যখন কোনো Sentence তৈরি করি, তখন আমরা সাধারণত দুটি কাজ করিঃ
1. আমরা কোনো ব্যক্তি বা বস্তুর নাম দিই।
2. সেই ব্যক্তি বা বস্তু সম্পর্কে কিছু একটা বলি।
নিচের বাক্যগুলো লক্ষ করো:
Sumi writes stories.
Ashish is a striker.
Helen Keller was blind, deaf and dumb.
ওপরের বাক্যগুলতে Sumi, Ashish ও Helen Keller সম্পর্কে কিছু বলা হয়েছে।
এই Sumi, Ashish ও Helen Keller হচ্ছে যথাক্রমে ১ম, ২য় ও ৩য় বাক্যের Subject।
আবার, ১ম বাক্যে Sumi সম্পর্কে বলা হয়েছে 'writes stories', ২য় বাক্যে Ashish সম্পর্কে বলা হয়েছে 'is a striker', ৩য় বাক্যে Helen Keller সম্পর্কে বলা হয়েছে 'was blind, deaf and dumb'।
এখানে ‘writes stories, is a striker’ ও ‘was blind, deaf and dumb’ হচ্ছে যথাক্রমে ১ম, ২য়, ও ৩য় বাক্যের Predicate।
অতএব, একটি বাক্যের দুটি অংশ থাকে। যথা:
(i) Subject (উদ্দেশ্য)
(ii) Predicate (বিধেয়)
(i) Subject: Sentence-এ যার সম্বন্ধে বা যাকে উদ্দেশ্য করে কিছু বলা হয়, তাকে Subject বলে।
(The person or thing about whom or which something is said is called the subject.)
(ii) Predicate: Sentence-এ Subject সম্পর্কে যা কিছু বলা হয়, তাকে Predicate বলে।
(What is said about the subject is called the predicate.) Imperative Sentence এর ক্ষেত্রে Subject টি উহ্য থাকে। যেমনঃ
Sit down.
(Subject = You)
কোনো Sentence-এ Predicate-এর সাধারণত পাঁচ ধরনের উপাদান থাকতে পারে। নিচের উদাহরণগুলো লক্ষ করো –
1. He draws. verb
2. He draws a picture. object
3. He draws a nice picture. adjective
4. He draws a nice picture on a canvas. adverbial
5. Sakib is a class captain. complement
ওপরের পাঁচটি উদাহরণ থেকে বুঝা যাচ্ছে যে, কোন Sentence-এর Predicate অংশটির পাঁচ ধরনের উপাদান হলোঃ verb, object, adjective, adverbials/adverb, complement
Verb: কোন Sentence-এ যে Word দ্বারা হওয়া, থাকা বা কোন কিছু করা বোঝায়, তাকে Verb বলে।
যেমন:
1. He runs. (verb)
2. He is teaching a student. (Verb)
3. He is a student. (Verb)
ওপরের 1 নং Sentence-এ ‘run word টি Subject (He) কী করে তা প্রকাশ করছে।
2 নং Sentence-ও তা-ই প্রকাশ করে।
3 নং Sentence-এ verb is' দ্বারা Subject (He) কী হয় (a student) তা প্রকাশ করা হয়েছে।
Object: Verb-কে কাকে’ বা ‘কী' দ্বারা প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তাকে Object বলে। যেমন: 1. We eat rice. verb obj
1. They love Bangladesh. verb obj
1 নং Sentence-এ verb ‘eat’ কে যদি প্রশ্ন করা হয় আমরা কী খাই, তবে উত্তরে পাওয়া যায় আমরা ‘rice' (ভাত) খাই।
2 নং Sentence-এ verb love' কে যদি প্রশ্ন করা হয় তারা কাকে ভালাবাসে, উত্তরে পাওয়া যায় ‘Bangladesh (বাংলাদেশকে)।
তাই rice ও Bangladesh হলো যথাক্রমে eat ও love verb এর Object।
Adjective: যে word দ্বারা Noun বা Pronoun কে qualify করা হয়, অর্থাৎ Noun বা Pronoun এর দোষ, গুণ, অবস্থা, পরিমাণ ও সংখ্যা প্রকাশ করা হয়, তাকে Adjective বলে। যেমন:
1. He is a good boy.
2. The Giant is selfish.
1 নং বাক্যে ‘good word-টি noun boy’-এর একটি গুণ প্রকাশ করছে। selfish word-টি একইভাবে ‘The Giant কে qualify করছে।
সুতরাং, good’ ও ‘selfish word দুটি হলো adjective।
1 নং বাক্যের adjectiveকে বলে attributive adjective এবং 2 নং বাক্যের adjective কে বলে predicative adjective।
Adverbials: যে phrase বা clause adverb-এর ন্যায় কাজ করে, তাকে Adverbials বলে। যেমন:
1. He talked to me in a friendly way.
2. He didn't come as he was ill.
1 নং বাক্যে ‘in a friendly way' একটি adverbial phrase যা সে কীভাবে কথা বলেছিল তা প্রকাশ করছে।
2 নং বাক্যে 'as he was ill' একটি adverbial clause যা দ্বারা সে কেন আসেনি তা প্রকাশ করা হয়েছে।
সুতরাং, Verb-কে কখন’, ‘কোথায়’, ‘কেন, কীভাবে’ দ্বারা প্রশ্ন করলে যে উত্তর পাওয়া যায়, তাই Adverb বা Adverbials।
Complement: কোনো Sentence-এ Subject বা Object-এর ভিন্ন পরিচয়ই হলো Complement।
অর্থাৎ, verb এর পরে Subject বা Object-এর ভিন্ন একটি পরিচয় বসলে তাকে Complement বলে। যেমন:
1. Mahmud Hasan is a doctor.
2. Harun became our football team captain.
1 নং বাক্যে যিনি Mahmud Hasan যিনি doctor-ও তিনি।
অর্থাৎ, Mahmud Hasan = doctor।
2 নং বাক্যে যিনি Harun যিনি football team captain-ও তিনি।
অর্থাৎ, Harun = football team captain।
0 মন্তব্যসমূহ