সারাংশ সারমর্ম লেখার নিয়ম

 সারমর্ম, সারাংশ বা ভাবসংকোচন

সারাংশ সারমর্ম লেখার নিয়ম


সারাংশ সারমর্ম লেখার নিয়মঃ সারাংশ সারমর্ম কি?

কোনাে কবিতা পদ্য রচনার মূল ভাব বা বক্তব্যকে অল্প কথায় প্রকাশ করার নাম সারমর্ম লিখন। আর কোনাে গদ্য রচনার মূল ভাব বা বক্তব্যকে অল্প কথায় প্রকাশ করার নাম সারাংশ বা ভাবসংকোচন।

সারমর্ম লিখতে গেলে, উল্লিখিত অংশের কেন্দ্রীয় ভাববস্তু বা অন্তৰ্জন, অন্তর্নিহিত অর্থ, মর্মবাণী, কেন্দ্রীয় সত্যকে উন্মােচিত করে তা দু তিন কথার মধ্য দিয়ে স্পষ্টভাবে ফুটিয়ে তুলতে হবে।

পক্ষান্তরে, কোনাে রচনার ভাবসংকোচন করতে গেলে, উল্লিখিত অংশের মূল প্রতিপাদ্য বিষয়, প্রাসজ্গিক বিষয় এবং বিমূর্ত ভাববস্তুকে দু-চারটি কথার মধ্য দিয়ে মূর্ত করে তথা তার তাৎপর্য স্পষ্টভাবে ফুটিয়ে তুলতে হবে।

সারমর্ম, সারাংশ বা ভাবসংকোচন করার সময়ে নিচের কথাগুলাে মনে রাখবে।

সারাংশ সারমর্ম লেখার নিয়মঃ-

১। নির্ধারিত মূল অংশটি বারবার পড়ে তা থেকে মূল কথাটি, অর্থাৎ মূল ভাব খুঁজে বের করতে হবে। একইসঙ্গে অলঙ্কার, উপমা, রূপক এগুলােকেও খুঁজে বের করতে হবে। মূল বিষয়টি না বুঝে অনুমানের ওপর নির্ভর করলে চলবে না।

২। বক্তব্যটি বুঝে নিয়ে মূলভাবটি আলাদা করতে হবে এবং অপ্রধান কথাগুলাে বাদ দিতে হবে।

৩। সারাংশকে সহজ সরল কথায় প্রকাশ করতে হবে। মূলভাবের বাইরে কোন প্রকার ব্যক্তিগত মতামত, বা মন্তব্য লেখা যাবে না।

৪। সারাংশটি লেখার সময় লক্ষ্য রাখতে হবে তাতে কোনাে প্রধান বিষয় বাদ পড়েছে কিনা? আবার ভাবের পুনরাবৃত্তি যাতে না ঘটে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৫। বক্তব্যের বর্ণনায় মূল কথার বাইরে কোনাে কথা লেখা যাবে না, বক্তব্যে কোন প্রকার ছন্দ, অলঙ্কার, উপমা, রূপক, উদ্ধৃতির ব্যবহার করা যাবে না। সারমর্মে উত্তম পুরুষ (আমি, আমরা) ও মধ্যম পুরুষ (তুমি, তােমরা) সম্পূর্ণ বর্জনীয়।

আরও পড়ঃ-

1. Paragraph on Begum Rokeya

৬। সারাংশ বা সারমর্ম লেখার আকার সম্পর্কে সচেতন থাকতে হবে। লেখাটি যেন মূল অংশের চেয়ে খুব বেশি ছােট বা বড় না হয়। সাধারণত মূলের তিনভাগের একভাগ হলেই ভাল হয়। তবে আকারের দিকটি বিবেচ্য বিষয় নয়, মূল ভাবটি অল্পকথার মধ্য দিয়ে সহজ-সরলভাবে প্রকাশ পেল কিনা তা বিবেচনায় আনতে হবে। সাধারণত একটি অনুচ্ছেদে লিখিত হওয়া বাঞ্ছনীয়।

৭। সর্বোপরি সারাংশ বা সারমর্মের বিষয় মূল বিষয়ানুপাতে লিখতে হবে। মূল গদ্য বা কবিতার কোনাে অংশ হুবহু উদ্ধুত করা কোনাে অবস্থাতেই গ্রহণীয় নয়। মূলের কোনাে অংশকে সামান্য বদল করে লেখাও বাঞ্ছনীয় নয়। রচয়িতার নাম জানা থাকলেও উল্লেখ করবে না। “কবি বলেছেন” জাতীয় কথাও লিখবে না।

৮। প্রারম্ভিক বাক্যটি গােছালাে ও আকর্ষণীয় করতে চেষ্টা করবে। সারমর্ম ও সারাংশ যথাসম্তব সহজ ভাষায় ও সরল বাক্যে গুছিয়ে লিখতে চেষ্টা করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ